মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Narendra Modi: তৃতীয় দফায় প্রধানমন্ত্রী পদে বসবেন মোদি, শপথ গ্রহণ কবে?

Riya Patra | ০৫ জুন ২০২৪ ১৪ : ৩১Riya Patra


আজকাল ওয়েবডেস্ক: তৃতীয় দফায় সরকার গড়বে এনডিএ। কবে দেশের প্রধানমন্ত্রী শপথ গ্রহণ করবেন? এই মুহূর্তে চর্চা তা নিয়েই। সূত্রের খবর, ফলাফল ঘোষণার চার দিনের মাথায়, অর্থাৎ ৮ জুন দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করবেন মোদি। সরকার গঠনের জন্য ম্যাজিক ফিগার ২৭২ আসন। যদিও এবার বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতায় সেই আসন পায়নি। অর্থাৎ এবার জোটের ভরসায় ক্ষমতা গড়তে চলেছে তারা।
জল্পনা আগেই ছিল, সংখ্যাগরিষ্ঠতা পেলে কর্তব্যপথে শপথগ্রহণ করবে এনডিএ। বিগত একমাস ধরে শপথগ্রহণ অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে বলে সূত্রের দাবি।
২০১৪ লোকসভা ভোটের ফলাফল প্রকাশ হয়েছিল ১৬ মে। যদিও শপথগ্রহণ অনুষ্ঠান হয় ২৬ মে। অর্থাৎ ১০ দিন পর শপথগ্রহণ অনুষ্ঠান হয়। ২০১৯ সালে ভোটের ফলাফল প্রকাশিত হয় ২৩ মে। যদিও শপথগ্রহণ অনুষ্ঠান হয় ৩০ মে অর্থাৎ ৭ দিন পর। গত দুবার রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠান হলেও, এবার তার পরিকল্পনা কর্তব্যপথে। এবারের শপথগ্রহণে মোট ৮,০০০ অতিথি আমন্ত্রিত থাকবেন বলে সূত্রের খবর। তাঁদের তালিকাও তৈরি হয়ে গিয়েছে বলে সূ্ত্রের দাবি। গত সোমবার এনসিপির বৈঠকে অজিত পাওয়ার জানান, শপথগ্রহণ অনুষ্ঠানের কারণে ১০ জুন প্রতিষ্ঠা দিবস পালন করা হবে না। শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে সম্প্রতি একটি বৈঠকও হয়। উপস্থিত ছিলেন আকাশবাণী এবং দূরদর্শনের শীর্ষ কর্তারা। তবে, ৮ জুন সমগ্র মন্ত্রিসভার শপথগ্রহণ না হওয়ার সম্ভাবনা প্রবল। সূত্রের খবর, ইতিমধ্যে রাষ্ট্রপতির কাছে নিজের পদত্যাগ পত্র দিয়েছেন, যদিও রাষ্ট্রপতি তাঁকে নতুন সরকার গঠনের আগে পর্যন্ত দায়িত্ব পাননের জন্য অনুরোধ করেছেন।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



06 24